সমাজবিজ্ঞান ৪র্থ পত্র  

ক বিভাগ
অতি সংক্ষিপ্ত প্রশ্ন ঃ 

১. মিথস্ক্রীয়া কী?
উত্তর: মানুষের সাথে মানুষের কার্যকরণ সম্পর্কিত পারস্পারিক সম্পর্কের নামই হচ্ছে মিথস্ক্রীয়া।

২. ‘মানব আচরণের বৈজ্ঞানিক অধ্যয়নই হচ্ছে সমাজ মনোবিজ্ঞান।’ উক্তিটি কে করেন?
উত্তর: ‘মানব আচরণের বৈজ্ঞানিক অধ্যয়নই হচ্ছে সমাজ মনোবিজ্ঞান।’ উক্তিটি করেন মনোবিজ্ঞানী এইচ. বনার।

৩. একটি স্বতন্ত্র বিষয় হিসেবে কখন সমাজ মনোবিজ্ঞানের আবির্ভাব ঘটে?
উত্তর: একটি স্বতন্ত্র বিষয় হিসেবে ঊনিশ শতকের মাঝামাঝি সময়ে সমাজ মনোবিজ্ঞানের আবির্ভাব ঘটে।

৪. মনো-অভিনয় (Psycho-drama) পদ্ধতিটির উদ্ভাবক কে?
উত্তর: মনো-অভিনয় (Psycho-drama) পদ্ধতিটির উদ্ভাবক সমাজ মনোবিজ্ঞানী জে.এল মরেনা।

৫. শিশুর সামাজিকীকরণের প্রথম স্তর কোনটি?
উত্তর: শিশুর সামাজিকীকরণের প্রথম স্তর হল মৌখিক স্তর।

৬. সামাজিকীকরণে আপন দর্পণ তত্ত্ব (Looking glass self) কে প্রদান করেন?
উত্তর: সামাজিকীকরণে আপন দর্পণ তত্ত্ব (Looking glass self) সমাজ মনোবিজ্ঞানী চার্লস হরটন কুলি প্রদান করেন।

৭. প্রত্যক্ষণ কী?
উত্তর: প্রত্যক্ষণ হচ্ছে একটি প্রক্রিয়া, যে প্রক্রিয়ায় মস্তিষ্ক সংবেদন নির্বাচন, সংগঠন ও বিশ্লেষণ করে।
৮. প্রত্যক্ষণের মৌল কাজ কী?
উত্তর: প্রত্যক্ষণের মৌল কাজ হল সংবেদনের ব্যাখ্যা দান ও বস্তুর গুণাগুণ সম্পর্কে ধারণা লাভ।

৯. মনোভাবের উপাদানগুলো কী কী?
উত্তর: মনোভাবের উপাদান ৩টি। যথা- ১. জ্ঞান উপাদান, ২. অনুভূতি উপাদান এবং ৩. কর্ম উপাদান।

১০. মনোভাব পরিবর্তনে ভারসাম্য মতবাদের প্রবক্তা কে?
উত্তর: মনোভাব পরিবর্তনে ভারসাম্য মতবাদের প্রবক্তা হলেন- মনোবিজ্ঞান হাউজার ও নিউকম্বো।

১১. সি.এইচ কুলির মতে, গোষ্ঠী কত প্রকার ও কী কী?
উত্তর: সি.এইচ কুলি গোষ্ঠীকে ২ ভাগে ভাগ করেছেন। যথা- ১. মূখ্য বা প্রাথমিক গোষ্ঠী, ২. গৌণ বা মাধ্যমিক গোষ্ঠী।


১২. অবচণিক যোগাযোগ কী?
উত্তর: ভাষা ব্যাতীত মানুষ তার মুখ, চোখ, হাত, পা, শরীর প্রভৃতি বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের সাহায্যে মুখভাব, দেহভঙ্গি, ইশারা প্রভৃতির মাধ্যমে মনের ভাব বিনিময়ের মাধ্যমকে অবচণিক যোগাযোগ বলে।

১৩. ব্যক্তিত্বের মূল ভিত্তি কী?
উত্তর: ব্যক্তিত্বের মূল ভিত্তি হল- আত্মসচেতনতা এবং আত্মনিয়ন্ত্রণের ক্ষমতা।

১৪. ব্যক্তিত্বের সূতিকাগার কোনটি?
উত্তর: ব্যক্তিত্বের সূতিকাগার হল সংস্কৃতি।

১৫. আধিসত্তা কী?
উত্তর: আধিসত্তা হল মানুষের জন্মগত জৈবিক সত্তা।
১৬. নেতৃত্ব কী?
উত্তর: নেতৃত্ব হল একটি প্রক্রিয়া।

১৭. অর্জিত নেতৃত্ব কী?
উত্তর: গোষ্ঠীর ব্যক্তিদের ব্যক্তিগত সম্পর্ক থেকে স্বতঃস্ফূর্তভাবে উদ্ভূত নেতৃত্বই অর্জিত নেতৃত্ব।

১৮. জনতার আচরণের দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর।
উত্তর: জনতার আচরণের দুটি বৈশিষ্ট্য হচ্ছে- ১. মানসিক সম্পূরকতা ও ২. আবেগপ্রবণতা।

১৯. উগ্রশখ কী? অথবা, বাতিক কী?
উত্তর: উগ্রশখ হল- প্রচলিত সামাজিক মূল্যবোধের অনেকটা ব্যতিক্রমধর্মী বা দৃষ্টিকটূ আচরণ।

২০. জনমত কী?
উত্তর: সমাজ বা সমাজ সম্পর্কিত কোন বিতর্কিত গুরুত্বপূর্ণ বিষয়ে জনগণের কল্যাণধর্মী সুচিন্তিত ও দৃঢ় অভিমতকেই জনমত বলে।

২১. জনমত কেন পরিবর্তনশীল?
উত্তর: জনমতের উপজীব্য বিষয়ের পরিবর্তন এবং জনসাধারণের অভিমতের পরিবর্তনের জন্য জনমত পরিবর্তনশীল।

২২. কত শতকে মনোবিজ্ঞানের জন্ম হয়?
উত্তর: ১৮ শতকে মনোবিজ্ঞানের জন্ম হয়।

২৩. শিক্ষণ কীসের পরিবর্তন?
উত্তর: শিক্ষণ হচ্ছে আচরণের পরিবর্তন।
২৪. ভ্রান্ত প্রত্যক্ষণ কী?
উত্তর: কোন বাস্তব উদ্দীপককে ভ্রান্তভাবে প্রত্যক্ষণ করার নামই হল ভ্রান্ত প্রত্যক্ষণ।

২৫. সংবেদন কীসের ওপর নির্ভর করে?
উত্তর: সংবেদন ইন্দ্রিয়ের বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে।

২৬. মনোভাব কী নিয়ে গঠিত?
উত্তর: মনোভাব চিন্তা, বিশ্বাস, অনুভূতি এবং প্রতিক্রিয়া ইত্যাদি নিয়ে গঠিত।

২৭. গোষ্ঠী কাকে বলে?
উত্তর: পারস্পারিক ভাবের আদান-প্রদান, আবেগ ও সংবেদনশীলতা রয়েছে এমন কতিপয় ব্যক্তির সমষ্টিকে গোষ্ঠী বলে।

২৮. যোগাযোগ প্রক্রিয়ার সর্বশেষ স্তর কী?
উত্তর: যোগাযোগ প্রক্রিয়ার সর্বশেষ স্তর হল- তথ্যের গন্তব্যস্থল বা শ্রোতা।

২৯. ব্যক্তিত্বের উপাদান কয়টি ও কী কী?
উত্তর: ব্যক্তিত্বের উপাদান ২টি। যথা- প্রাকৃতিক উপাদান ও পরিবেশগত উপাদান।

৩০. গুজব কী?
উত্তর: গুজব হল অতিদ্রুত প্রচারিত প্রমাণহীন ও বিকৃত তথ্য।

খ বিভাগ 
সংক্ষিপ্ত প্রশ্নাবলীঃ

১. সমাজ মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও।
২. সামাজিকীকরণে পরিবারের ভূমিকা আলোচনা কর।
৩. সামাজিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা লেখ।
৪. সামাজিক প্রত্যক্ষণ বলতে কী বোঝ?
৫. সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য দেখাও।

৬. মনোভাবের উপাদানগুলো আলোচনা কর।
৭. মনোভাব পরিবর্তন প্রক্রিয়াটি আলোচনা কর।
৮. মনোভাব পরিমাপের সমস্যাবলি আলোচনা কর।
৯. অন্তর্গোষ্ঠী ও বহির্গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর।
১০. মূখ্য গোষ্ঠীর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।

১১. মূখ্য গোষ্ঠী ও গৌণ গোষ্ঠীর মধ্যে পার্থক্য দেখাও।
১২. ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলো লেখ।
১৩. ব্যক্তিত্ব বিকাশে বিদ্যালয়ের ভূমিকা ব্যাখ্যা কর।
১৪. গণতান্ত্রিক নেতৃত্ব কী?

১৫ গণতান্ত্রিক নেতৃত্ব ও প্রভুত্বব্যঞ্জক নেতৃত্বের মধ্যে পার্থক্য নির্দেশ কর।
১৬. শ্রোতৃম-লীর বৈশিষ্ট্যগুলো উল্লেখ কর।
অথবা, শ্রোতৃম-লীর বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।
১৭. প্রচারণা কী?

১৮. জনমত গঠনের প্রক্রিয়াটি ব্যাখ্যা কর।
১৯. জনমত কীভাবে পরিবর্তিত হয়?
২০. জনতা ও উচ্ছৃঙ্খল জনতার মধ্যের পার্থক্য দেখাও।

গ বিভাগ 
রচনামুলক প্রশ্নাবলীঃ

১. সমাজ মনোবিজ্ঞানের উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা কর।
২. সমাজ মনোবিজ্ঞান পাঠের গুরুত্ব আলোচনা কর।
৩. ‘সমাজ মনোবিজ্ঞান সমাজস্থ ব্যক্তির আচরণের বিজ্ঞান।’ উক্তিটির ব্যাখ্যা কর।
৪. সামাজিকীকরণের বাহনগুলো আলোচনা কর।
৫. সামাজিকীকরণে পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা আলোচনা কর।

৬. সামজিক প্রত্যক্ষণের ধাপসমূহ বর্ণনা কর।
৭. প্রত্যক্ষণের ওপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলো আলোচনা কর।
৮. মনোভাব পরিমাপনে ব্যবহৃত ‘থার্স্টোন স্কেল’ ব্যাখ্যা কর।
৯. ‘মনোভাব একটি শিক্ষালব্ধ আচরণ।’ উদাহরণসহ ব্যাখ্যা কর।
১০. গোষ্ঠী কী? মূখ্য গোষ্ঠী ও গৌণ গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর।
১১. ব্যক্তিত্বের ওপর সংস্কৃতির প্রভাব আলোচনা কর।

১২. একজন উত্তম নেতার বৈশিষ্ট্যবলি আলোচনা কর।
১৩. সামাজিক পরিবর্তনে নেতৃত্বের ভূমিকা মূল্যায়ন কর।
১৪. জনতার আচরণের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর।

১৫. গুজবের মনস্তাত্বিক দিকগুলো আলোচনা কর।
১৬. জনমত গঠনের ধাপসমূহ আলোচনা কর।
১৭. উন্নয়নশীল দেশসমূহে জনমত গঠনে গণমাধ্যমের ভূমিকা মূল্যায়ন কর।

No comments:

Post a Comment